সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে ১৬ সরকারি প্রতিষ্ঠানে উড়ছে না জাতীয় পতাকা টাঙ্গাইলে ওয়ালটনের নন স্টপ মিলিয়নিয়ার অফার উপলক্ষে র‌্যালী কালিহাতীতে আওয়ামীলীগ-সিদ্দিকী পরিবার মুখোমুখি টাঙ্গাইলের তিন উপজেলায় মাঠ-ঘাট চষে বেড়াচ্ছেন প্রার্থীরা টাঙ্গাইলের কালিহাতীতে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু রংপুরে শুরু হয়েছে শেখ হাসিনা অনুর্ধ্ব-১৫ টি টোয়েন্টি প্রমীলা ক্রিকেট টুর্নামেন্ট ঘাটাইল উপজেলা পরিষদ নির্বাচনে চশমা প্রতীক নিয়ে সাংবাদিক আতিক জনপ্রিয়তায় শীর্ষে ও জনসমর্থনে এগিয়ে ঘাটাইলে সেলাই মেশিন মার্কায় ভোট চাইলেন পৌর মেয়র আব্দুর রশীদ মিয়া টাঙ্গাইলে পুটিয়াজানী বাজারে দোকান ঘর ভাঙ্গচুরের অভিযোগ দেবরের বিরুদ্ধে সিরাজগঞ্জে ২১৬ কেজি গাঁজাসহ আটক ২ ; কাভার্ড ভ্যান জব্দ সাফল্য অর্জনেও ব্যতীক্রম নয় জমজ দুই বোন,  লাইবা ও লামিয়া দুজনেই পেলেন জিপিএ- ৫

নাগরপুরে কালের সাক্ষী ছনের ঘর

প্রতিদিন প্রতিবেদক, নাগরপুর: টাঙ্গাইলের নাগরপুরে কালের সাক্ষী হয়ে এখনো মাথা উচু করে দাঁড়িয়ে আছে একটি ছনের ঘর। উপজেলার সহবতপুর ইউনিয়নের নলসন্ধ্যা গ্রামের মো. নুর মোহাম্মদ মিয়ার বাড়িতে এ ঘরটি দেখা যায়। মধ্যম আয়ের দেশ হিসেবে বিশ্বের মাঝে পরিচিতি লাভ করলেও বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য কথা বলে। এরই ধারাবাহিকতায় দেশ স্বাধীনের পূর্ব হতেই এদেশের শতকরা ৯৫ ভাগ মানুষই ছিল সৌখিন গরীব, তৎকালীন সময়ে গ্রামের প্রতিটি বাড়িতেই ছিল ছনের ঘর। পাশাপাশি উচ্চ মধ্যবিত্ত ও মধ্যবিত্তদের থাকার জন্য ছিল টিনের ঘর, ছনের ঘর গুলো ছিল যেন শীতাতপ নিয়ন্ত্রিত। অতি গরমে যেমন, ঠান্ডা ও আরামদায়ক তেমনি শীতের দিনে ছিল উষ্ণ গরম।

নলসন্দা গ্রামের নুর মোহাম্মদ জানান, এই ঘরটি আমার দাদার আমলের তৈরি করা। আমার বাবা জীবিত থাকতে ঘরের মেরামতি করেন। আমার বাবা ২০১৭ সালের জানুয়ারিতে মারা যাওয়ার পর আমরা আর এই ঘরের মেরামতের জন্য কারিগর পাচ্ছি না বিধায় দাদা এবং বাবার স্মৃতি রক্ষার্থে এই পর্যন্ত ঘরের খাম বদল করে ঘড়টি ব্যবহার করার উপযোগী রেখেছি। এখন আর আগের মতো ছন ও কারিগর পাওয়া যায় না, তাছাড়া এই ঘরের ছাউনি দেওয়ার মতো কারিগর নেই বললেই চলে। বাধ্য হয়েই কালের সাক্ষী দাদার আমলের এ ছনের ঘর বিলীন হতে বসেছে।

উপজেলার ঘিওরকোল গ্রামের সামছুল তালুকদার ও সদর ইউনিয়নের ৯০ বছর বয়সী মো. কিসমত বেপারী বলেন, ছনের ঘর গ্রামীণ ঐতিহ্য যা আজ বিলুপ্তির পথে। শীত ও গরম উভয় মৌসুমে আরামদায়ক ছিল ছনের ছাউনির ঘর। বিশেষ কায়দায় ছনকে সাজিয়ে কয়েকটি ধাপের মাধ্যমে ছাউনি দেয়া হতো। সাধারণত বন্যা, ভূমিকম্প, ঝড় কিংবা প্রাকৃতিক দুর্যোগ না হলে এসব ঘর বছরের পর বছর পর্যন্ত টিকে থাকতো। তাছাড়া স্থানীয় নির্বাচনে ছিল এই কুঁড়ে ঘর মার্কা। জীবনযাত্রার মান উন্নয়ন হয়েছে, ফলে পাকা দেয়াল, টিনের বেড়া ও চাউনি দিয়ে ঘর তৈরির রেওয়াজ বেড়েছে। তিনি আরও বলেন, ছনের ঘর না থাকায় মানুষ অসুস্থ হচ্ছে বেশী কারন মানুষ প্রাকৃতিক বাতাস ও আবহাওয়া থেকে অনেক দুরে। সারাক্ষণ এসি ও বৈদ্যুতিক পাখা ব্যবহার করে আসছে। আগামী প্রজন্মের কাছে রূপকথা হয়ে থাকবে ছনের ঘর বা কুঁড়ে ঘর।

অগ্নিবীণা আইডিয়াল কলেজের সিনিয়র প্রভাষক মো. আজিজুর রহমান বলেন, গরিবের শীতাতপ নিয়ন্ত্রিত ঘর হচ্ছে ছনের ঘর। গ্রামের হতদরিদ্র, দরিদ্র কিংবা মধ্যবিত্ত পরিবারগুলোর একমাত্র আশ্রয় ছিল ছনের ঘর। বাঁশের খুঁটি এবং চাটাই কিংবা বাঁশের শলাকা দিয়ে তৈরি দোচালা বা চারচালা ঘরের ছাউনি হিসেবে ব্যবহার করা হতো ছন। দুই বা তিন যুগ আগেও গ্রামবাংলার বিভিন্ন অঞ্চলে দেখা মিলত ছনের ঘর। বর্তমানে ছনের ঘর নাই বললেই চলে। বাংলার ঐতিহ্যর সাথে এই ছনের ঘর খুব নিবিড়। নতুন প্রজম্মের সাথে এই ছনের ঘরের ঐতিহ্য পরিচিতি করতে চাইলে ছনের ঘর বিষয়ে (কুঁড়ে ঘর) পাঠ্য বইয়ে অন্তর্ভুক্ত করতে হবে এছাড়াও এর ব্যাপক প্রচারের জন্য সাংবাদিক বন্ধুদের ছন ঘরের উপর প্রতিবেদন প্রকাশ করতে হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840